রুদ্র সুশান্ত
- রুদ্র সুশান্ত - অপ্রকাশিত ১৯-০৫-২০২৪

আমরা অনেক কিছুই জানিনা


আমাদের আশ্চর্য হওয়ার সমাপ্তি নাই,
কে জানতো আমরা দুই তলা বিশিষ্ট রাস্তা দিয়ে যাতায়াত করবো-
কে জানতো মানুষের মাথার উপর মানুষ ত্যাগ করবে মলমূত্র-
কে জানতো মানুষের মাথার উপর মানুষ রান্না করবে চিকেন ফ্রাই।
আমাদের আশ্চর্য হওয়ার সমাপ্তি নাই।

আমাদের বিস্মিত হওয়ার অবসান নাই,
কে জানত মানুষ ইট বালি সিমেন্ট আর রড দিয়ে ছাদের উপর ছাদ তার উপর আবারো ছাদ করবে-
কে জানতো আমাদের সরিষা মাঠগুলো দখল হয়ে যাবে বহুজাতিক কোম্পানির প্রকোষ্ঠে-
গাড়ির পর গাড়ি তারপরেও গাড়ি ট্রাফিক জ্যাম মধ্যখানে আমরা পিঁপড়ের মতো হেঁটে যাই।
আমাদের বিস্মিত হওয়ার অবসান নাই।

আমাদের অবাক হওয়ার শেষ নাই,
মরণঘাতী প্লাস্টিক দিয়ে আমরা করছি সুস্বাদু পান-
কে জানত আমাদের সংবর্ধনা অনুষ্ঠান বিবাহ কবিতা পাঠ এবং গল্পের আসরগুলো দখল করে নেবে প্লাস্টিকের ফুল-
আসলে ভবিষ্যৎ আমরা জানি না জানার অন্ত নাই।
আমাদের অবাক হওয়ার শেষ নাই।

আমাদের গল্প শেষ হওয়ার সুযোগ নাই,
কে জানত উন্নয়নের নামে কোটি কোটি হাজার কোটি টাকা গলাধঃকরণ করবে দুই পায়ের জন্তুগুলো-
কে জানত লাল সাদা রঙবেরঙের রঙের ভিতর পোশাক গুলোর দাম হয়ে উঠবে অট্টালিকা-
যা জানিনা তা জানিনা কিন্তু যা জানি তা নিয়ে থমকে দাঁড়াই।
আমাদের গল্প শেষ হওয়ার সুযোগ নাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৭-০৬-২০২৩ ১১:০৫ মিঃ

দারুণ একটা লেখা পড়লাম।
শুভকামনা রইল।